Bartaman Patrika
রাজ্য
 

পামেলা কাণ্ডে বিজেপি
নেতা রাকেশ গ্রেপ্তার

পামেলা কাণ্ডে মঙ্গলবার গ্রেপ্তার হলেন  বিজেপি নেতা রাকেশ সিং। কলকাতা পুলিসের দেওয়া তথ্যের ভিত্তিতে মঙ্গলবার রাতে বর্ধমানের গলসিতে তাঁকে গ্রেপ্তার করেছে রাজ্য পুলিস। রাতেই কলকাতায় এনে আজ, বুধবার তাঁকে আদালতে তোলা হবে বলে জানা গিয়েছে। 
বিশদ
ই-গ্রাম স্বরাজ পোর্টালে যোগী-মোদি
রাজ্যের চেয়ে এগিয়ে বাংলা 

কেন্দ্রীয় পঞ্চায়েত রাজ মন্ত্রকের ই-গ্রাম স্বরাজ পোর্টালে গুজরাত, উত্তরপ্রদেশকে অনেক পিছনে ফেলে অভূতপূর্ব সাফল্য পেল বাংলা। ত্রিস্তরীয় পঞ্চায়েত ব্যবস্থার পরিকল্পনা থেকে কাজের অগ্রগতি, কাজ অনুযায়ী অর্থ দেওয়া সহ সমস্ত তথ্য আপলোড করার ক্ষেত্রে ঩বিজেপি শাসিত রাজ্যের তুলনায় অনেকটাই এগিয়ে পশ্চিমবঙ্গ। এরফলে কোন পঞ্চায়েত কী পরিকল্পনা নিয়েছে, কতটা কাজ এগিয়েছে, তা দেখতে পাবে আমজনতা। 
বিশদ

24th  February, 2021
প্রাথমিক শিক্ষক নিয়োগে
অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি 

ভোটের মুখে আটকে গেল প্রাথমিক শিক্ষক নিয়োগ। ২০২১ সালে প্রকাশিত মেধা তালিকায় গোপনীয়তা রাখার অভিযোগে সোমবার নিয়োগ প্রক্রিয়ায় অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ। সব পক্ষ হলফনামা দিলে সাত সপ্তাহ পরে মামলার পরবর্তী শুনানি হবে। 
বিশদ

23rd  February, 2021
অতি ফলনে উদ্বেগ, চাষিদের স্বার্থে অগ্রিম
আলু সংরক্ষণে উদ্যোগী মমতার সরকার 

এবছর রাজ্যে আলুর অতি ফলন হয়েছে। ফলে সঠিক দাম পেতে অসুবিধা হতে পারে চাষিদের। সমস্যায় পড়তে পারেন আলু চাষিরা। চাষিদের যাতে আর্থিক ক্ষতি না হয় তার জন্য রাজ্য সরকার অগ্রিম আলু সংরক্ষণের স্কিম নিল। 
বিশদ

23rd  February, 2021
কাল আসছেন ডেপুটি নির্বাচন কমিশনার,
বৈঠক জেলাশাসক ও পুলিস কর্তাদের সঙ্গে 

আগামিকাল বুধবার রাতে শহরে আসছেন ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন। বৃহস্পতিবার বেলা সাড়ে তিনটে থেকে মধ্য কলকাতার একটি পাঁচতারা হোটেলে প্রত্যেক জেলার পুলিস সুপার, জেলাশাসক, পুলিস কমিশনার, ডিভিশনাল কমিশনার, জোনাল আইজি এবং ডিআইজি’র সঙ্গে বৈঠক করবেন ডেপুটি নির্বাচন কমিশনার।  
বিশদ

23rd  February, 2021
পরিষেবার পাশাপাশি প্রতিকারেও ‘সুপারহিট’
প্রতিদিন প্রায় চার হাজার সমস্যার
সমাধান স্বাস্থ্যসাথী কল সেন্টারেই 

শুধু পরিষেবাই নয়, প্রতিকারেও ‘সুপারহিট’ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বাস্থ্যসাথী প্রকল্প। ১ ডিসেম্বর থেকে দুয়ারে সরকার পর্বে রোজ কমবেশি চার হাজার করে ফোন এসেছে স্বাস্থ্যসাথী হেল্পলাইনে। 
বিশদ

23rd  February, 2021
টার্গেট ছাপিয়ে ১০০ দিনের কাজে
৩৭ কোটি ৭১ লক্ষ কর্মদিবস রাজ্যের 

মহামারী পরিস্থিতির মধ্যেও ১০০দিনের প্রকল্পে আবারও উজ্জ্বল পশ্চিমবঙ্গ। আগামী ৩১মার্চ পর্যন্ত রাজ্যের ২৩টি জেলায় মোট ৩৬কোটি কর্মদিবস তৈরির লক্ষ্যমাত্রা ছিল। ফেব্রুয়ারি মাসেই সেই টার্গেট ছাপিয়ে গিয়েছে। রাজ্যের ১৮টি জেলাই নিজেদের লক্ষ্যমাত্রা পেরিয়ে গিয়েছে।  
বিশদ

23rd  February, 2021
ধীরে হলেও করোনা ফের বাড়তে শুরু করেছে
বাংলায়, সতর্ক না হলে মহারাষ্ট্র হতে দেরি নেই

উদ্বিগ্ন স্বাস্থ্য অধিকর্তা, চিকিৎসকরাও 

ধীরে হলেও করোনা বাড়ছে বাংলায়। গত এক সপ্তাহের সরকারি হিসেব সে কথাই বলছে। স্বাস্থ্যদপ্তর সূত্রের খবর, বিভিন্ন জেলাতে করোনা সংক্রমণ অল্প হলেও বাড়তে শুরু করেছে। তাই এখনই অবশ্যই সতর্ক হওয়া জরুরি।  
বিশদ

22nd  February, 2021
পেট্রল-ডিজেলে রাজ্য কমাল লিটারে ১ টাকা
সাড়ে ৩ লক্ষ কোটি দেয়নি কেন্দ্র, চ্যালেঞ্জ অমিতের 

বিধানসভা ভোটের আগে ফের মাস্টারস্ট্রোক মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের। আজ, ২২ ফেব্রুয়ারি মধ্যরাত থেকে এ রাজ্যে লিটার প্রতি এক টাকা করে দাম কমছে পেট্রল ও ডিজেলের। কেন্দ্রীয় সরকার ও বিজেপিকে চাপে ফেলে রবিবার একথা ঘোষণা করেছেন রাজ্যের শিল্প ও অর্থমন্ত্রী অমিত মিত্র।  
বিশদ

22nd  February, 2021
প্রস্তুতি খতিয়ে দেখতে ফের রাজ্যে আসছেন
ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন 

ভোটের প্রস্তুতি খতিয়ে দেখতে ফের আসছেন ডেপুটি নির্বাচন কমিশনে সুদীপ জৈন। তিনি পশ্চিমবঙ্গের দায়িত্বে রয়েছেন। দুদিনের জন্য রাজ্যে এসে সব জেলাশাসক, পুলিশ সুপার, পুলিশ কমিশনারের সঙ্গে বৈঠক করবেন। বৈঠক করবেন রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তরের অফিসারদের সঙ্গেও।  
বিশদ

22nd  February, 2021
দলবদলে ইচ্ছুক তৃণমূল নেতাদের
‘বিভীষণ’ হওয়ার পরামর্শ বিজেপির 

দলবদলুদের জন্য আপাতত দরজা বন্ধ রেখেছে বিজেপি। যা ‘জোড়া ফুল’ শিবির থেকে ‘পদ্ম ফুলে’ যোগ দিতে চাওয়া সম্ভাব্য জনপ্রতিনিধিদের কাছে রীতিমতো অস্বস্তির কারণ হয়ে উঠেছিল। সেই আবহে গেরুয়া শিবিরের দিকে পা বাড়ানো তৃণমূল নেতাদের জন্য সুখবর।  
বিশদ

22nd  February, 2021
মালদহে ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টকে
নির্বাচনে আসন ছাড়া যাবে না: কং 

জোট গড়া হলেও আব্বাস সিদ্দিকির দলকে মালদহে কোনও আসন ছাড়তে নারাজ জেলা কংগ্রেস। বামেরা চাইলেও সংখ্যালঘু অধ্যুষিত মালদহের মাটিতে ‘ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট’কে আসন ছাড়া যাবে না বলে জানিয়ে দিলেন মালদহ জেলা কংগ্রেস সভাপতি আবু হাসেন খান চৌধুরী (ডালু)। 
বিশদ

22nd  February, 2021
বিজেপির দিকে ঝুঁকছে রাজ্যের
গ্র্যাজুয়েট শিক্ষকদের সংগঠন 

নিজেদের দাবিদাওয়া আদায়ে বিজেপির দিকেই ঝুঁকছে গ্র্যাজুয়েট টিচারদের অরাজনৈতিক সংগঠন বিজিটিএ। শুক্রবার বিজেপি টিচার্স সেলের ডাকে এই সংগঠনের নেতারা মিছিলে শামিল হয়েছিলেন। হেঁটেছিলেন বহু সদস্য শিক্ষকও।  
বিশদ

22nd  February, 2021
রাজ্যে রেশনের কেরোসিন দেওয়া বন্ধ
করেছে কেন্দ্র, অভিযোগ খাদ্যমন্ত্রীর 

পেট্রোল, ডিজেল ও রান্নার গ্যাসের দাম অস্বাভাবিক বৃদ্ধি হওয়ায় এমনিতেই নাভিশ্বাস সাধারণ মানুষের। তবুও অন্তত রেশনে পাওয়া কেরোসিনের ভরসায় ছিলেন অনেক মানুষ। এবার মরার উপর খাঁড়ার ঘা’য়ের মতো রাজ্যে রেশনে কেরোসিনের সরবরাহ বন্ধ করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। 
বিশদ

21st  February, 2021
বাংলার সংস্কৃতি দিল্লির কাছে বিকিয়ে দেব না
নাগরাকাটার জনসভায় হুঙ্কার অভিষেকের 

আপনারা কি চাইছেন বাংলার মেয়ে দিল্লির কাছে আত্মসমর্পণ করুক? মা বোনেরা তো রয়েছেন। আপনারা কি চাইছেন বাংলার মেয়ের মর্যাদা, বাংলার আবেগ, বিশ্বাস দিল্লির কাছে মাথা নত করুক? জনস্রোতের সভা থেকে ধ্বনি ওঠে— না, না। 
বিশদ

21st  February, 2021

Pages: 12345

একনজরে
সখ ছিল ইসলামিক স্টেট জঙ্গি সংগঠনে যোগ দিয়ে বিদ্রোহী হবেন। সেই লক্ষ্য নিয়েই কিশোরী বয়সে ব্রিটেন ছেড়ে সিরিয়ায় পালিয়ে গিয়েছিলেন শামিমা বেগম। কিন্তু আইএসে যোগ দেওয়ার পর ভুল বুঝতে পারেন।  ...

শয্যা সংখ্যা বাড়াতে নতুন ভবনের কাজ শুরু হল হরিপাল হাসপাতালে। আনুমানিক খরচ ৩৫ কোটি টাকা। হরিপাল গ্রামীণ হাসপাতালের বর্তমান শয্যা সংখ্যা ৩০। তা বাড়িয়ে ১০০টি ...

পিচ নিয়ে অভিযোগ-অনুযোগ ঘুরপাক খাচ্ছে ইংল্যান্ডের ক্রিকেটমহলে। তবে জো রুটদের পিঠ বাঁচানোর জন্য তা যথেষ্ট নয়। উপ-মহাদেশের পরিবেশ পরিস্থিতির কথা মাথায় রেখেও নিজেদের দলের এমন হতশ্রী পারফরম্যান্স মেনে নিতে পারছেন না জেফ্রি বয়কট, নাসের হুসেন, মাইকেল ভনের মতো প্রাক্তন ইংরেজ ...

বিধানসভা চত্বরে রাজ্যপাল বন্দারু দত্তাত্রেয়র সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ। শুক্রবার হিমাচল প্রদেশের পাঁচ কংগ্রেস বিধায়ককে সাসপেন্ড করলেন স্পিকার বিপিন পারমার। চলতি বাজেট অধিবেশন শেষ হওয়া পর্যন্ত তাঁরা সাসপেন্ড থাকবেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কোনও কিছুতে বিনিয়োগের ক্ষেত্রে ভাববেন। শত্রুতার অবসান হবে। গুরুজনদের কথা মানা দরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সুফল ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২- ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮- লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩১- স্বাধীনতা সংগ্রামী চন্দ্রশেখর আজাদের মৃত্যু
১৯৩৬- চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম
২০১২- কিংবদন্তি ফুটবলার শৈলেন মান্নার মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৭৯ টাকা ৭৪.৫০ টাকা
পাউন্ড ১০০.৮৫ টাকা ১০৪.৩৪ টাকা
ইউরো ৮৭.৬৮ টাকা ৯০.৮৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৭,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৪,৮৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৫,৫০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৯,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৯,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৫ ফাল্গুন ১৪২৭, শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১। পূর্ণিমা ১৯/১৯ দিবা ১/৪৭। মঘা নক্ষত্র ১৩/৬ দিবা ১১/১৮। সূর্যোদয় ৬/৩/৩৯, সূর্যাস্ত ৫/৩৫/২১। অমৃতযোগ দিবা ৯/৫৬ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৮/৩ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/১৫ গতে ১/৫৫ মধ্যে পুনঃ ২/৪৫ গতে ৪/২৪ মধ্যে। বারবেলা ৭/৩০ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৪/৮ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৯ মধ্যে পুনঃ ৪/২৯ গতে উদয়াবধি।  
১৪ ফাল্গুন ১৪২৭, শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১। পূর্ণিমা দিবা ২/১১। মঘা নক্ষত্র দিবা ১১/৫২। সূর্যোদয় ৬/৬, সূর্যাস্ত ৫/৩৫। অমৃতযোগ দিবা ৯/৪৯ গতে ১২/৫৭ মধ্যে এবং রাত্রি ৮/৬ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১১ গতে ১/৪৯ মধ্যে ও ২/৩৮ গতে ৪/১৭ মধ্যে। কালবেলা ৭/৩২ মধ্যে ও ১/১৬ গতে ২/৪২ মধ্যে ও ৪/৯ গতে ৫/৩৫ মধ্যে। কালরাত্রি ৭/৯ মধ্যে ও ৪/৩২ গতে ৬/৫ মধ্যে।  
১৪ রজব। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল: ইস্ট বেঙ্গলকে ৬-৫ গোলে হারাল ওড়িশা এফসি 

09:33:05 PM

আইএসএল: ওড়িশা ৬-ইস্ট বেঙ্গল ৪ (৭৬ মিনিট) 

09:12:26 PM

আইএসএল: ওড়িশা ৪-ইস্ট বেঙ্গল ৩ (৬৫ মিনিট) 

09:01:02 PM

আইএসএল: ওড়িশা ৩-ইস্ট বেঙ্গল ৩ (৫৯ মিনিট) 

08:54:54 PM

আইএসএল: ওড়িশা ৩-ইস্ট বেঙ্গল ২ (৫১ মিনিট) 

08:47:54 PM

আইএসএল: ওড়িশা ১-ইস্ট বেঙ্গল ২ (হাফটাইম) 

08:33:00 PM